০১ ফেব্রুয়ারী ২০২৩, বুধবার, ০৪:১৭:১৩ অপরাহ্ন
শিরোনাম :
সুষ্ঠুভাবে ভোট হলে আমি দুই আসনেই বিপুল ভোটে জয়লাভ করবো, হিরো আলম বিদ্যুৎ খাতে সরকারের লুটপাটের মাশুল দিচ্ছে জনগণ, ফখরুল ফের শীত বাড়তে পারে, জানালো আবহাওয়া অধিদপ্তর সাগরে নিম্নচাপ সৃষ্টি, তাপমাত্রা কমতে পারে ১-৩ ডিগ্রি হজে যেতে ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা নির্ধারণ করেছে সরকার ভাষা শহীদদের প্রতি সম্মান জানিয়ে বাংলা ভাষায় রায় দিয়েছেন হাইকোর্ট চাঁপাইনবাবগঞ্জে ভোটকেন্দ্রের ভেতর থেকে ককটেল উদ্ধার হিরো আলমকে গাড়ি উপহার দিতে চান এক শিক্ষক, তবে হিরো আলমের দাবি তিনি গড়িমসি করছেন আঙুলের ছাপ না মেলায় ভোট না দিয়েই ফিরে গেলেন বৃদ্ধা কল্পনা রানী শঙ্কার মধ্যেই বগুড়া-৪ ও ৬ আসনের উপনির্বাচনের ভোট গ্রহণ চলছে
শসার খোসা কিভাবে কাজে লাগাবেন
সাইফুল ইসলাম মুন্না
  • আপডেট করা হয়েছে : ২০২২-১২-০৭
শসার খোসা কিভাবে কাজে লাগাবেন

শসা যেমন আমাদের শরীরের জন্য একটি উপকারী খাদ্য উপাদান তেমনি আমাদের দৈনন্দিন জীবনে শসার খোসা খুবই কার্যকরী। শসার খোসা সাধারণত আমরা ফেলেই দিই। এবার থেকে শসার খোসা ব্যবহার করে বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন ভালোম,ানে সার। দেখে নিন, কী ভাবে তৈরি করবেন সার-

প্রথমে একটি কাচের বয়াম নিন তারপর তাতে শসার খোসা গুলো আলাদা করে বৈয়ামে ঢুকে আটকে দিন। অবশ্যই তাতে পানি ভরতে ভুলবেন না। এভাবে পানিভর্তি বয়ামে খোসাগুলো পাঁচদিন ভিজিয়ে রাখতে হবে। এরপর পানি ছেঁকে নিয়ে খোসাগুলো ফেলে দিন। এই জলই নিয়ম করে বাড়ির আঙ্গিনায় বা ছাদ বাগানের গাছে দিন। তিন সপ্তাহ অন্তর এই পানি গাছের গোঁড়ায় দিলেই ফল মিলবে। এক গবেষণায় দেখা গিয়েছে যে শসার খোসায় এই প্রাণীগুলো পটাশিয়াম এবং ফসফরাস সমৃদ্ধ যা যে কোন গাছের জৈবিক সার হিসেবে ব্যবহার করা যায়।

ছাড়াও শসার খোসার গাছপালা বৃদ্ধিতে ভূমিকা রেখে থাকে। এক্ষেত্রে প্রথমে আপনাকে শসার খোসা গুলো আলাদা করে তা শুকাতে হবে। পরবর্তীতে তা আগুনে পুড়িয়ে ছাই তৈরি করুন। খোসা পোড়ানো এই ছাই গাছের গোঁড়ায় দিলেও মিলতে পারে উপকার। গাছের দ্রুত বৃদ্ধিতে সাহায্য করবে এই ছাই। বিশ্বাস না হলে আজ পরীক্ষা করে দেখতে পারেন।

আপনি চাইলে শসার খোসা তবে মাটির সাথে টুকরো টুকরো করে কেটে ভালো করে মিশিয়ে দিতে পারেন। কেননা শসার খোসা মেশানো মাটিতে পোকামাকড়ের সংক্রমণ কম হয়ে থাকে।

এছাড়াও একটি গবেষণায় দেখা গিয়েছে যে মাটিতে শসার খোসার উপস্থিত থাকলে সেখানে অ্যালকালয়েড প্রাকৃতিক প্রতিরোধক সৃষ্টি হয় যা গাছের বৃদ্ধিতে সহায়তা করে।

বিশেষজ্ঞরা পরামর্শ দিয়ে থাকেন যে শসার খোসা অকারণে ফেলে না দিয়ে তা গাছপালার জৈব সার হিসেবে ব্যবহার করতে পারেন। যা পরিবেশের জন্য বেশ উপকারী।

শেয়ার করুন