০১ ফেব্রুয়ারী ২০২৩, বুধবার, ০২:২২:০৭ অপরাহ্ন
শিরোনাম :
ভাষা শহীদদের প্রতি সম্মান জানিয়ে বাংলা ভাষায় রায় দিয়েছেন হাইকোর্ট চাঁপাইনবাবগঞ্জে ভোটকেন্দ্রের ভেতর থেকে ককটেল উদ্ধার হিরো আলমকে গাড়ি উপহার দিতে চান এক শিক্ষক, তবে হিরো আলমের দাবি তিনি গড়িমসি করছেন আঙুলের ছাপ না মেলায় ভোট না দিয়েই ফিরে গেলেন বৃদ্ধা কল্পনা রানী শঙ্কার মধ্যেই বগুড়া-৪ ও ৬ আসনের উপনির্বাচনের ভোট গ্রহণ চলছে ৬টি সংসদীয় আসনের উপনির্বাচনের ভোট গ্রহণ চলছে স্ত্রী ও দুই সন্তানকে হত্যা, বিটিসিএল কর্মকর্তার মৃত্যুদণ্ড ও ৫০ হাজার টাকা জরিমানা বাগেরহাটের ইপিজেডের কারখানায় লাগা আগুন এখনো নিয়ন্ত্রণে আসেনি দেশে ফিরছেন সৌদি আরবে নির্যাতনের শিকার রোজিনা বিবাহবহির্ভূত সম্পর্কের জেরে ২ শিশুকে হত্যা: ১ জনের মৃত্যুদণ্ড, ১ জনকে যাবজ্জীবন কারাদণ্ড
কালোবাজারে-মিলছে-বিশ্বকাপের-টিকেট
সাইফুল ইসলাম মুন্না
  • আপডেট করা হয়েছে : ২০২২-১২-০৭
কালোবাজারে-মিলছে-বিশ্বকাপের-টিকেট

মধ্যপ্রাচ্যে কাতারের চলছে এবারের বিশ্বকাপ ফুটবল। গ্রুপ ম্যাচের খেলা শেষ হওয়ার পরে এখন শুরু হতে যাচ্ছে রাউন্ড অফ সিক্সটিন এর খেলা। বিশ্বকাপের শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত প্রতিনিয়ত টিকিটের চাহিদা বৃদ্ধি পাচ্ছে। অনেক ম্যাচেই দেখা গিয়েছে যে খেলা শুরু হওয়ার কয়েক দিন পূর্বেই টিকিট বিক্রি হয়ে গিয়েছে। এই পরিস্থিতিতে পছন্দের দলের খেলা দেখতে টিকিট সংকটের মুখে পড়েছেন সমর্থকরা।

শুধু তাই নয় টিকিট সংকট এতটাই ভয়াবহ পরিস্থিতি তৈরি করেছে যে টিকিট পাওয়ার জন্য দর্শকরা অবৈধপথে হকারদের দ্বারস্থ হচ্ছে। আর এই সুযোগটা কাজে লাগাতে একদল অসাধু ব্যবসায়ীরা। আর সেখানে টিকিট পেতে গুণতে হচ্ছে ১০ গুণ পর্যন্ত বেশি দাম। বিষয়টি নিশ্চিত করেছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বার্তা সংস্থা রয়টার্স।

এ সময় আন্তর্জাতিক সংবাদ মাধ্যম রয়টার্সের প্রকাশিত প্রতিবেদনে বলা হয় আশরাফ আলী নামে এক ফুটবল ভক্ত আর্জেন্টিনার বিশ্বকাপ ম্যাচের ৬ ঘন্টা পূর্বে খেলার স্টেডিয়ামের পৌঁছায়। এত আগে ফুটবল মাঝে পৌঁছানোর পর অপছন্দ দলের খেলা দেখার সুযোগ তার ভাগ্যে হয়নি কেননা তিনি টিকেট কিনতে পারেননি একপর্যায়ে বাধ্য হয়েহতাশ হয়ে হাতে লেখা একটি প্ল্যাকার্ড তুলে ধরেন। সেখানে লেখা ছিল: ‘আমাদের টিকিট দরকার।

প্ল্যাকার্ড হাতে দাঁড়িয়ে থাকা অবস্থায় হঠাৎ করে আশরাফ আলী নামের ওই ব্যক্তিকে কেউ একজন টিকিটের দাম ২০০০ মার্কিন ডলার দাবি করেন। যা সেই টিকিটের নির্ধারিত মূল্যের চেয়ে প্রায় ৯ গুণ।

তবে আর্জেন্টিনার লিওনেল মেসির খেলা দেখতে মিশর থেকে কাতার আশা আশরাফ আলীর জন্য টিকিটের মূল্য পরিশোধ করা ছিল একটি বিশাল বড় চ্যালেঞ্জ। 

তবে ওই টিকিট বিক্রি তাদের সাথে এক দামাদামির একপর্যায়ে ৫০০ ডলারের টিকিট পেতে সক্ষম হয় আশরাফ আলী এবং আর্জেন্টিনার ২-০ গোলে জয়ের সাক্ষী হন।

এ বিষয়ে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে সম্প্রতি এ ধরনের ঘটনা আরো বৃদ্ধি পাচ্ছে। কেননা টিকিট বিহীন ভক্তরাও খেলা চলাকালীন স্টেডিয়ামের অন্যান্য খালি জায়গা গুলোতে ভিড় করছে। সেখানে হকারদের সঙ্গে এসব ফুটবল ভক্তের ঝগড়া বা বাক-বিতণ্ডাও হচ্ছে।

এ বিষয়ে ফ্রান্সের এক টিকিট হকাররা ফেরিওয়ালা সংবাদমাধ্যমটি জানায় বিশ্বকাপের টিকিট নিয়ে এখনকার অবস্থা কালোবাজারি রূপ নিয়েছে।  যা যেকোনো দর্শকের জন্য অপ্রীতিকর পরিস্থিতি সৃষ্টি করেছে। এসময় নামপ্রকাশে অনিচ্ছুক খেলা দেখতে আসা এক দর্শক রয়টার্স জানায় তিনি মেসি এবং ক্রিশ্চিয়ানো রোনালদোর মতো তারকাদের ম্যাচের টিকিটের জন্য ‘সবচেয়ে মরিয়া ভক্ত বা নিবেদিতপ্রাণ সমর্থকদের’ কাছ থেকে এক হাজার শতাংশ পর্যন্ত বাড়তি দাম নেন।

শেয়ার করুন