০১ ফেব্রুয়ারী ২০২৩, বুধবার, ০৩:৫৭:৩৬ অপরাহ্ন
শিরোনাম :
সুষ্ঠুভাবে ভোট হলে আমি দুই আসনেই বিপুল ভোটে জয়লাভ করবো, হিরো আলম বিদ্যুৎ খাতে সরকারের লুটপাটের মাশুল দিচ্ছে জনগণ, ফখরুল ফের শীত বাড়তে পারে, জানালো আবহাওয়া অধিদপ্তর সাগরে নিম্নচাপ সৃষ্টি, তাপমাত্রা কমতে পারে ১-৩ ডিগ্রি হজে যেতে ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা নির্ধারণ করেছে সরকার ভাষা শহীদদের প্রতি সম্মান জানিয়ে বাংলা ভাষায় রায় দিয়েছেন হাইকোর্ট চাঁপাইনবাবগঞ্জে ভোটকেন্দ্রের ভেতর থেকে ককটেল উদ্ধার হিরো আলমকে গাড়ি উপহার দিতে চান এক শিক্ষক, তবে হিরো আলমের দাবি তিনি গড়িমসি করছেন আঙুলের ছাপ না মেলায় ভোট না দিয়েই ফিরে গেলেন বৃদ্ধা কল্পনা রানী শঙ্কার মধ্যেই বগুড়া-৪ ও ৬ আসনের উপনির্বাচনের ভোট গ্রহণ চলছে
ব্রেইন ভালো রাখতে যে ৫ খাবার খাবেন
সাইফুল ইসলাম মুন্না
  • আপডেট করা হয়েছে : ২০২২-১২-০৯
ব্রেইন ভালো রাখতে যে ৫ খাবার খাবেন

শরীরের জন্য সবচেয়ে প্রয়োজনীয় ভিটামিন উপাদান গুলোর মধ্যে একটি হলো ভিটামিন বি ১২। তবে অন্যান্য সকল ভিটামিন এর মত এই ভিটামিন রক্তের লোহিত কণিকার পরিমাণ বৃদ্ধি করে না বরং এটি শরীরের গঠন এবং উন্নতি সাধনের সবসময় কাজ করে সেইসঙ্গে এটি আরও একটি গুরুত্বপূর্ণ কাজ করে থাকে। এই ভিটামিন মূলত মস্তিষ্কের এবং স্নায়ু শক্তির বিকাশে সাহায্য করে। 

এই পুষ্টির ঘাটতি হলে শরীরে বিভিন্ন ধরনের সমস্যা হতে পারে। জেনে নিন ভিটামিন বি-১২ সমৃদ্ধ ৫টি খাবার সম্পর্কে-

সার্ডিন, টুনা, স্যামন ইত্যাদি মাছে রয়েছে ভিটামিন বি-১২। চিকিৎসকদের মতে জাতীয় মাছ নিয়মিত খাবারের তালিকা রাখলে তা মস্তিষ্ক এবং স্নায়ু শক্তির বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কেননা এসব মাছ শুধুমাত্র ভিটামিন থাকে না এসে থাকে অন্যান্য পুষ্টি উপাদান। এক গবেষণায় দেখা গিয়েছে যে এজাতীয় মাছে প্রচুর পরিমাণ ভিটামিন বি এর পাশাপাশি প্রোটিন থেকে শুরু করে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, ফসফরাস, সেলেনিয়াম, ভিটামিন এ এবং বি-৩ সবই রয়েছে এসব সামুদ্রিক মাছে।

আপনি চাইলে আপনার মস্তিষ্ক ভালো রাখার জন্য প্রতিদিন নিয়মিত করে ডিম খেতে পারে কেননা চিকিৎসকদের মতে একটি সেদ্ধ ডিমে ০.৬ মাইক্রোগ্রাম ভিটামিন বি-১২ থাকে। তবে ডিমের অন্যান্য পুষ্টি গুনাগুন গুলো থাকার কারণে পুরো ডিম আমরা খেয়ে থাকলো ভিটামিন বি ১২ শুধুমাত্র ডিমের কুসুমে রয়েছে। এছাড়াও প্রোটিন ও ভিটামিন বি এর ভালো উৎস হলো ডিম। বিশেষ করে এতে ভিটামিন বি২ ও বি১২ বেশি থাকে। যে কারণে আমাদের প্রতিদিনের খাবারে ডিম রাখা জরুরি। 

আপনি চাইলে আপনার মস্তিষ্ক সুস্থ রাখার জন্য আজ থেকে দুধ দোই জাতীয় খাবার নিয়মিত আপনার খাবারের তালিকায় রাখতে পারেন। এতে আরও আছে প্রোটিন, ক্যালসিয়াম, ভিটামিন এ এবং ডি, জিংক ও পটাশিয়াম থাকে। আমাদের সার্বিক স্বাস্থ্যের জন্য এগুলো খুবই জরুরি উপাদান। তাই আপনি আজ থেকেই আপনার খাবারের তালিকা নিয়মিত খাবার হিসেবে এ জাতীয় খাবার যোগ করে নিন এতে আপনার মস্তিষ্ক এবং স্নায়ু শক্তি ঠিক থাকবে। তবে যদি কোন কারণে আপনার দুধ বা এ জাতীয় খাবারের কারণে সমস্যা দেখা দিয়ে থাকে তাহলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে পারেন।

তাজা শাকসবজি অবশ্যই স্নায়ুতন্ত্র এবং মস্তিষ্ক বিকাশের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।  তাজা শাকসবজি তালিকা রয়েছে পালং শাক, বিটরুট, মাশরুম এবং আলু রাখুন। কারণ এ ধরনের শাক-সবজিতে থাকে পর্যাপ্ত ভিটামিন বি-১২। তবে কেবল শাক-সবজি থেকেই এই ভিটামিন সবটুকু পাওয়া যাবে না। 

ফ্যাট ছাড়া মাংস যেমন বিভিন্ন সী ফুড, ভেড়ার মাংস, মুরগির মাংস খেতে পারেন। এ ধরনের মাংস খেলে তা ভিটামিন বি-১২ এর ঘাটতি দূর করে, সেইসঙ্গে প্রোটিন, ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, নিয়াসিন, জিংক ও আয়রনও পাওয়া যায় পর্যাপ্ত। 

শেয়ার করুন