০১ ফেব্রুয়ারী ২০২৩, বুধবার, ০৪:০৬:১৪ অপরাহ্ন
শিরোনাম :
সুষ্ঠুভাবে ভোট হলে আমি দুই আসনেই বিপুল ভোটে জয়লাভ করবো, হিরো আলম বিদ্যুৎ খাতে সরকারের লুটপাটের মাশুল দিচ্ছে জনগণ, ফখরুল ফের শীত বাড়তে পারে, জানালো আবহাওয়া অধিদপ্তর সাগরে নিম্নচাপ সৃষ্টি, তাপমাত্রা কমতে পারে ১-৩ ডিগ্রি হজে যেতে ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা নির্ধারণ করেছে সরকার ভাষা শহীদদের প্রতি সম্মান জানিয়ে বাংলা ভাষায় রায় দিয়েছেন হাইকোর্ট চাঁপাইনবাবগঞ্জে ভোটকেন্দ্রের ভেতর থেকে ককটেল উদ্ধার হিরো আলমকে গাড়ি উপহার দিতে চান এক শিক্ষক, তবে হিরো আলমের দাবি তিনি গড়িমসি করছেন আঙুলের ছাপ না মেলায় ভোট না দিয়েই ফিরে গেলেন বৃদ্ধা কল্পনা রানী শঙ্কার মধ্যেই বগুড়া-৪ ও ৬ আসনের উপনির্বাচনের ভোট গ্রহণ চলছে
দুর্ঘটনার খবর মুহূর্তেই জানিয়ে দিল আইফোন
সাইফুল ইসলাম মুন্না
  • আপডেট করা হয়েছে : ২০২২-১২-১৯
দুর্ঘটনার খবর মুহূর্তেই জানিয়ে দিল আইফোন

সম্প্রতি আইফোনের ১৪ সিরিজের নতুন একটি ফিচার যুক্ত করা হয়েছে যার নাম  ক্র্যাশ ডিটেকশন। নতুন এই ফিচারটি যুক্ত হওয়ার ফলে আইফোন ব্যবহারকারীরা যখন কোন স্থানে দুর্ঘটনার শিকার হবে তখন আইফোন এটাকে ফিচারটির স্বয়ংক্রিয়ভাবে নিকটস্থ উদ্ধারকারী প্রতিষ্ঠানগুলোর কাছে জানিয়ে দেবে। 

সম্প্রতি সড়ক দুর্ঘটনার কবলে পড়েছিলেন এক নারী। আইফোনের নতুন এ ফিচারের মাধ্যমে ঘটনা ঘটার সঙ্গে সঙ্গে জানতে পারলেন স্বামী। দুর্ঘটনাস্থলে অ্যাম্বুলেন্সের আগেই ওই নারীর কাছে পৌঁছে গেলেন স্বামী। 

ঘটনার বিবরণ দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ওই নারীর স্বামী স্ত্রী গাড়ি ড্রাইভ করার সময় তার সঙ্গে ফোনে কথা বলছিল। স্ত্রীর সাথে কথা বলার সময় তিনি মুদি দোকান থেকে বাঁচার জন্য বিভিন্ন জিনিসপত্র কিনে ছিলেন। হঠাৎ করে তিনি ফোনের অপর পাশ থেকে তার স্ত্রী চিৎকারের আওয়াজ এরপরই তাদের সাথে সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।

 তারপর ওর আইফোন থেকে আমার কাছে একটি নোটিফিকেশন আসে। সেখান থেকেই ইঙ্গিত মেলে যে, আমার স্ত্রী গাড়ি দুর্ঘটনার কবলে পড়েছে এবং বিপজ্জনক অবস্থায় আছে। আমি দ্রুত ঘটনাস্থলে ছুটে যাওয়ার বেশ কিছুক্ষণ পরে সেখানে অ্যাম্বুল্যান্স আসে।’

একাধিক সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায় যে ওই নারী ঠিক কখন কোন স্থানের দুর্ঘটনার শিকার হয়েছিল তা পুঙ্খানুপুঙ্খ ভাবে তার স্বামীর কাছে জানিয়েছিল আইফোনের যুক্ত হওয়া নতুন ফিচারটি। পাশাপাশি আইফোনের এই ক্ষমতা দুর্ঘটনার সুনির্দিষ্ট দৃশ্য শনাক্ত করতে এবং আহতকে দ্রুত সহায়তা দিতে সঠিক স্থানে পৌঁছে যেতে গাইড করে।

এর আগেও জনপ্রিয় প্রযুক্তিনির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল তাদের আইফোনের সিরিজগুলোতে একাধিক গেজেট এবং ফিচার যুক্ত করেছে ব্যবহারকারীদের জন্য। নতুন যুক্ত করা ফিচারগুলোর অধিকাংশ মানুষের কল্যাণে বা গুরুত্বপূর্ণ সময় যাতে মানুষের জীবন বা মানুষের উপকারে আসে এমন ফিচার।

জরুরি একটা ফিচার হলো ক্র্যাশ ডিটেকশন ফাংশন, যা সম্প্রতি আইফোন ১৪ সিরিজের ফোনগুলোর জন্য। এই ফিচারের সাহায্যে কোনও গাড়ি দুর্ঘটনার সম্মুখীন হলে চালকের আইফোন থেকে জরুরি ভিত্তিতে ইমার্জেন্সি নম্বরে সংকেত পাঠিয়ে দেয়। এই ফিচার চলতি বছরে আইফোন ১৪, আইফোন ১৪ প্রো, অ্যাপল ওয়াচ সিরিজ ৮ এবং অ্যাপল ওয়াচ আলট্রা’র জন্য নিয়ে আসা হয়েছে।

শেয়ার করুন