০১ ফেব্রুয়ারী ২০২৩, বুধবার, ০৪:১৮:৫৯ অপরাহ্ন
শিরোনাম :
সুষ্ঠুভাবে ভোট হলে আমি দুই আসনেই বিপুল ভোটে জয়লাভ করবো, হিরো আলম বিদ্যুৎ খাতে সরকারের লুটপাটের মাশুল দিচ্ছে জনগণ, ফখরুল ফের শীত বাড়তে পারে, জানালো আবহাওয়া অধিদপ্তর সাগরে নিম্নচাপ সৃষ্টি, তাপমাত্রা কমতে পারে ১-৩ ডিগ্রি হজে যেতে ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা নির্ধারণ করেছে সরকার ভাষা শহীদদের প্রতি সম্মান জানিয়ে বাংলা ভাষায় রায় দিয়েছেন হাইকোর্ট চাঁপাইনবাবগঞ্জে ভোটকেন্দ্রের ভেতর থেকে ককটেল উদ্ধার হিরো আলমকে গাড়ি উপহার দিতে চান এক শিক্ষক, তবে হিরো আলমের দাবি তিনি গড়িমসি করছেন আঙুলের ছাপ না মেলায় ভোট না দিয়েই ফিরে গেলেন বৃদ্ধা কল্পনা রানী শঙ্কার মধ্যেই বগুড়া-৪ ও ৬ আসনের উপনির্বাচনের ভোট গ্রহণ চলছে
বিষাদে শুরুর পর যেভাবে স্বপ্নজয় মেসিদের, আর্জেন্টিনার বিশ্বকাপ জয়
সাইফুল ইসলাম মুন্না
  • আপডেট করা হয়েছে : ২০২২-১২-১৯
বিষাদে শুরুর পর যেভাবে স্বপ্নজয় মেসিদের, আর্জেন্টিনার বিশ্বকাপ জয়

কাতার বিশ্বকাপের শুরুটা খারাপ হলেও শেষটা অন্তত মেলাতে চাইবেনা আর্জেন্টিনা। শুরুটা খারাপ হলো পরবর্তী প্রত্যেকটি ম্যাচ আর্জেন্টিনা ভক্তদের জন্য ছিল রোমাঞ্চকর।  তবে পচা শামুকে পা কেটে রোমাঞ্চকর আসরে আসতে ব্যাপক বেগ পেতে হয়েছে আর্জেন্টিনা দলের।  সৌদি আরবের কাছে হেরে শুরু করা এ টুর্নামেন্টে পরের প্রতিটি ম্যাচকেই ‘ফাইনাল’ হিসেবে নিয়েছিলেন স্ক্যালোনির শিষ্যরা। যার ‘ফল’ এখন ঘরে তুলেছেন তারা।

মহতা বিশ্বকাপ মিশনে আর্জেন্টিনা তাদের প্রথম ম্যাচটি খেলতে নামে 22 শে নভেম্বর প্রতিপক্ষ সৌদি আরবের বিপক্ষে। শুরুতে বেশ কয়েকবার আক্রমনাত্মক হলেও পরবর্তীতে দুই গোল হজম করতে হয় মেসিদের। ম্যাচ ২-১ গোলে হারে মেসিরা। যা ছিল এবারের বিশ্বকাপের প্রথম অঘটন। তবে ওই ম্যাচের পর সৌদি আরবের কোচ হার্ভে রেনার্ড বলেছিলেন, এই আর্জেন্টিনাই বিশ্বকাপ জিতবে। তার কথাই যেন প্রায় একমাস পর সত্যি হলো। 

পরাজিত দলটি ঘুরে দাঁড়ায় মেক্সিকো বিপক্ষে ২৬ শে নভেম্বর মেক্সিকোর বিরুদ্ধে মাঠে নেমে ২-০ গোলে জয়ী হয় আর্জেন্টিনা। মূলত এই জয়ের মাধ্যমে আর্জেন্টিনা তারা তাদের এবারের বিশ্বকাপে জয় এর সূচনা করে। যার সফল পরিসমাপ্তি হয় ২০১৮ সালের চ্যাম্পিয়ান ফ্রান্সকে হারিয়ে। পরবর্তীতে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচটি খেলতে ৩০ শে নভেম্বর পোল্যান্ডের বিপক্ষে নামে আর্জেন্টিনা এবং পোল্যান্ডকে একই ব্যবধানে ২-০ হারিয়ে গ্রুপ ষোলতে জায়গা করে নেয় মেসির দল।

গ্রুপ ষোলতে জায়গা করে নেওয়ার পর তিন ডিসেম্বর আর্জেন্টিনা অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নেমে  ২-১ গোলের ব্যবধানে হারিয়ে কোয়ার্টার ফাইনালে স্থান করে নেয় আর্জেন্টিনা। এসময় কোয়ার্টার ফাইনালের প্রতিপক্ষ হিসেবে আর্জেন্টিনার বিপক্ষে মাঠে খেলতে নামে নেদারল্যান্ডস। 

নকআউট পর্বের ৯ ডিসেম্বরের এই ম্যাচের খেলা অতিরিক্ত সময়সহ ২-২ গোলে সমতা থাকলে তা গড়ায় পোনাল্টিতে। তবে বিশ্বকাপ ফাইনালের মতো কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসের বিপক্ষে মাঠে নেমে পেনাল্টিতে চমক দেখায় আর্জেন্টিনা। তাতে ৪-৩ গোলে ‘টোটাল ফুটবলারদের’ হারিয়ে সেমিফাইনালে উঠে আসে।

পরবর্তীতে সেমিফাইনালে ১৩ ই ডিসেম্বর ২০১৮ সালের বিশ্বকাপের রানার্সআপ ক্রোয়েশিয়ার বিপক্ষে মাঠে নামে আর্জেন্টিনা। এর আগের ম্যাচে ক্রোয়েশিয়ার বিপক্ষে মাঠে নেমেছিল ব্রাজিল। তাদেরকে পরাজিত করে দলটি আত্মবিশ্বাস অনেকটাই বৃদ্ধি পেয়েছিল। তবে সেই আত্মবিশ্বাসের ভাটা পড়ে সেমিফাইনালে আর্জেন্টিনা বিপক্ষে খেলতে নেমে। ওই ম্যাচে মেসিরা ৩-০ গোলে জয় দিয়ে হট ফেভারিট হয়ে ফাইনালে ওঠে।

আর গতকাল ১৮ ই ডিসেম্বর ২০১৮ সালে বিশ্বকাপ চ্যাম্পিয়ন ফ্রান্সের বিপক্ষে মাঠে নেমে পেনাল্টিতে ৪-২ গলে ফ্রান্সকে পরাজিত করে তৃতীয়বারের মতো ফুটবল বিশ্বকাপ জয়ের স্বাদ উপভোগ করল দলটি। প্রায় ৩৬ বছর বিশ্বকাপ থেকে বঞ্চিত থাকা মেসির আর্জেন্টিনা ২০২২ সালের ফুটবল বিশ্বকাপ চ্যাম্পিয়ন। 

এতে উল্লাসিত বিশ্বকাপে আর্জেন্টিনার ভক্তরা এবং আর্জেন্টিনা ফুটবল দল। আর্জেন্টিনার একটি সংবাদ মাধ্যমে মেসি বলেন আমার কাছে বিষয়টি সত্যিই অবিশ্বাস্য লাগছে। আমি এখনো বিশ্বাস করতে পারছি না। বিশ্বকাপ জয়ের বিশ্বকাপ জয়ের আনন্দের মুহূর্ত টা আমার কাছে সবচেয়ে বেশি মূল্যবান। আমার হাতের ট্রফিটা দেখুন। কী সুন্দর লাগছে। বিশ্বকাপ জয়ের জন্যে মরিয়া হয়েছিলাম। ঈশ্বর হয়তো আমার হাতেই বিশ্বকাপটা দেখতে চাইছিলেন। আমার কাছে সব সময় মনে হচ্ছিল এবারের কাপ টা হয়ত আমার হাতেই উঠবে। 

এ সময় বিশ্বকাপ জিতেছে তার একমাত্র স্বপ্ন ছিল এটা তিনি নির্দ্বিধায় সংবাদমাধ্যমকে বলে দিয়েছেন।  তাঁর কথায় প্রত্যেকটি দেশের ফুটবলারদের স্বপ্ন হলো নিজ দেশের হয়ে বিশ্বকাপ জয় করা। তিনি এখন পর্যন্ত যা অর্জন করেছে তা সবই তার ভাগ্য এমনটাই মনে করেন লিওনার্দো মেসি। একমাত্র বিশ্বকাপটাই আমার ঘরে ছিল না। সেটাও এসে গেল। দেশবাসীকে এই ট্রফি উৎসর্গ করেছেন মেসি।

এদিকে ম্যাচ শেষে টিওয়াইসি স্পোর্টস সেট দেওয়া এক সাক্ষাৎকারে লিওনেল মেসি জানিয়েছেন তিনি এখনই জাতীয় দল থেকে অবসরের যাচ্ছেন না। তিনি আরো দীর্ঘ সময় আর্জেন্টিনার জার্সি গায়ে বিশ্ব চ্যাম্পিয়ন হয়ে ফুটবল খেলে যেতে চান।

শেয়ার করুন