০১ ফেব্রুয়ারী ২০২৩, বুধবার, ০২:৩১:২০ অপরাহ্ন
শিরোনাম :
ভাষা শহীদদের প্রতি সম্মান জানিয়ে বাংলা ভাষায় রায় দিয়েছেন হাইকোর্ট চাঁপাইনবাবগঞ্জে ভোটকেন্দ্রের ভেতর থেকে ককটেল উদ্ধার হিরো আলমকে গাড়ি উপহার দিতে চান এক শিক্ষক, তবে হিরো আলমের দাবি তিনি গড়িমসি করছেন আঙুলের ছাপ না মেলায় ভোট না দিয়েই ফিরে গেলেন বৃদ্ধা কল্পনা রানী শঙ্কার মধ্যেই বগুড়া-৪ ও ৬ আসনের উপনির্বাচনের ভোট গ্রহণ চলছে ৬টি সংসদীয় আসনের উপনির্বাচনের ভোট গ্রহণ চলছে স্ত্রী ও দুই সন্তানকে হত্যা, বিটিসিএল কর্মকর্তার মৃত্যুদণ্ড ও ৫০ হাজার টাকা জরিমানা বাগেরহাটের ইপিজেডের কারখানায় লাগা আগুন এখনো নিয়ন্ত্রণে আসেনি দেশে ফিরছেন সৌদি আরবে নির্যাতনের শিকার রোজিনা বিবাহবহির্ভূত সম্পর্কের জেরে ২ শিশুকে হত্যা: ১ জনের মৃত্যুদণ্ড, ১ জনকে যাবজ্জীবন কারাদণ্ড
আইডিয়া প্রকল্প ও মাইক্রোসফটের এলওআই স্বাক্ষর
সাইফুল ইসলাম মুন্না
  • আপডেট করা হয়েছে : ২০২২-১২-১৯
আইডিয়া প্রকল্প ও মাইক্রোসফটের এলওআই স্বাক্ষর

দীপ টেকনোলজি স্টার্ট সফটওয়্যার তথ্য যোগাযোগ প্রযুক্তি বিভাগে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল বাংলাদেশের প্রযুক্তি প্রতিষ্ঠান ও উন্নয়ন একাডেমি এবং প্রকল্পের সাথে একটি লেটার অফ ইন্তেন্ট স্বাক্ষর করেছে মাইক্রোসফট কোম্পানি। 

এর আগে বৃহস্পতিবার ঢাকায় আগারগাঁওয়ের আইসিটি টাওয়ার আইডিয়া প্রকল্পের কার্যালয় আইডিয়ার প্রকল্প পরিচালক ও যুগ্ম সচিব মোঃ আলতাফ হোসেন এবং microsoft-এর বাংলাদেশ ভুটান ও নেপালের কান্ট্রি ম্যানেজিং ডিরেক্টর ইউসুফ এর মধ্যে কার এই চুক্তি স্বাক্ষরিত হয়। এসময় উভয় প্রতিষ্ঠানের কর্মকর্তাগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠান শেষে এ-সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় এবং সেখানে বলা হয়েছে যে মাইক্রোসফ্ট ফর স্টার্টঅ্যাপ ফাউন্ডার অফ এবং বাংলাদেশের আইডিয়া প্রকল্পের সঙ্গে স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী মাইক্রোসফট প্রতিষ্ঠানটি স্টার্টঅ্যাপ গুলোকে সহায়তা করবে।

চুক্তি অনুযায়ী মাইক্রোসফট কোম্পানি বাংলাদেশের আইডিয়া প্রকল্পের‘ভিজ্যুয়াল স্টুডিও’, ‘গিটহাব’, এম৩৬৫, ‘পাওয়ার প্ল্যাটফর্ম’ ও ‘ডায়নামিক ৩৬৫’-সহ মাইক্রোসফটের বিভিন্ন টুলস এবং প্ল্যাটফর্মের সকল সুবিধা প্রদান করবে এ প্ল্যাটফর্ম।  

এর আগে যোগ্য এবং মানসম্মত সফটওয়্যারগুলোকে one-to-one টেকনোলজি মাধ্যমে অ্যাডভাইজারি সেশন এবং  ২৪/৭ প্রযুক্তিগত সহায়তাসহ বিভিন্ন বিশেষজ্ঞ দিক-নির্দেশনাগত সুবিধা পাবেন। এছাড়া চুক্তি অনুযায়ী মাইক্রোসফট কোম্পানির নেটওয়ার্ক থেকে আইডিয়া প্রকল্পের কর্মকর্তারা বিশেষায়িত মেন্টরশিপ সুবিধা এখন থেকে গ্রহণ করতে পারবে। যা প্রতিষ্ঠানটির প্রযুক্তিগত বিকাশে এবং আরো উন্নত সফটওয়্যার তৈরিতে সাহায্য করবে। এছাড়াও টেইলর্ড লার্নিং পাথস, কন্টেন্ট এবং ইভেন্টের মাধ্যমে উদ্যোক্তারা তাদের স্টার্টআপ যাত্রার পরবর্তী ধাপে উন্নীত হওয়ার সুযোগ লাভ করবেন। 

অনুষ্ঠানে আইডিয়ার প্রকল্প পরিচালক যুগ্মসচিব মো. আলতাফ হোসেন বলেন, বর্তমানে, বাংলাদেশে প্রায় ২৫শ’ স্টার্টআপ এবং ইম্প্যাক্ট এন্টারপ্রাইজ রয়েছে। প্রতি বছর এই তালিকায় যুক্ত হচ্ছে ২শ’রও বেশি স্টার্টআপ। এক্ষেত্রে এ অংশীদারিত্ব বাংলাদেশি স্টার্টআপ ইকোসিস্টেমকে আরও শক্তিশালী করে তোলার ক্ষেত্রে একটি সময়োপযোগী উদ্যোগ। আমাদের দেশের স্টার্টআপগুলোকে প্রয়োজনীয় প্রযুক্তি এবং টুল দিয়ে সহায়তা করে দেশীয় উদ্ভাবনকে উৎসাহিত করছে মাইক্রোসফট।

শেয়ার করুন