০১ ফেব্রুয়ারী ২০২৩, বুধবার, ০২:৪৭:১১ অপরাহ্ন
শিরোনাম :
হজে যেতে ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা নির্ধারণ করেছে সরকার ভাষা শহীদদের প্রতি সম্মান জানিয়ে বাংলা ভাষায় রায় দিয়েছেন হাইকোর্ট চাঁপাইনবাবগঞ্জে ভোটকেন্দ্রের ভেতর থেকে ককটেল উদ্ধার হিরো আলমকে গাড়ি উপহার দিতে চান এক শিক্ষক, তবে হিরো আলমের দাবি তিনি গড়িমসি করছেন আঙুলের ছাপ না মেলায় ভোট না দিয়েই ফিরে গেলেন বৃদ্ধা কল্পনা রানী শঙ্কার মধ্যেই বগুড়া-৪ ও ৬ আসনের উপনির্বাচনের ভোট গ্রহণ চলছে ৬টি সংসদীয় আসনের উপনির্বাচনের ভোট গ্রহণ চলছে স্ত্রী ও দুই সন্তানকে হত্যা, বিটিসিএল কর্মকর্তার মৃত্যুদণ্ড ও ৫০ হাজার টাকা জরিমানা বাগেরহাটের ইপিজেডের কারখানায় লাগা আগুন এখনো নিয়ন্ত্রণে আসেনি দেশে ফিরছেন সৌদি আরবে নির্যাতনের শিকার রোজিনা
ফেসবুক, ইনস্টাগ্রাম ও ইউটিউব ব্যবহারের সময় নির্ধারণ করবেন যেভাবে
সাইফুল ইসলাম মুন্না
  • আপডেট করা হয়েছে : ২০২২-১২-২১
ফেসবুক, ইনস্টাগ্রাম ও ইউটিউব ব্যবহারের সময় নির্ধারণ করবেন যেভাবে

অনেকেই আছেন সারাদিন সামাজিক যোগাযোগ মাধ্যমের সময় পার করে দেন। ফলে আপনি অন্যান্য সোশ্যাল প্ল্যাটফর্ম যেমন ইউটিউব ইনস্টাগ্রাম ইত্যাদি প্ল্যাটফর্ম গুলো ব্যবহার করতে পারেন না।

তবে এবার ফেসবুক ইনস্টাগ্রাম এবং ইউটিউব একটি নতুন এবং সম্পূর্ণ ভিন্ন রকম ফিচার অবমুক্ত করেছে। এর ফলে আপনি চাইলে আপনার স্মার্টফোনে প্রতিদিন একটি নির্দিষ্ট সময়ের জন্য আলাদা আলাদা প্ল্যাটফর্ম ব্যবহার করার সময় অ্যাড করে নিতে পারবেন।

বিশ্লেষকদের মতে অনেক সময় দেখা যায় যে একটি সামাজিক প্ল্যাটফর্ম ব্যবহার করার জন্য যেকোনো ব্যবহারকারীদের একটি বাজে আসক্তি চলে আসে। যা যেকোন মানুষের জন্য স্বাস্থ্য এবং মানসিকভাবে ক্ষতিকর।

 তাই ফেসবুক ইনস্টাগ্রাম এবং ইউটিউব কর্তৃপক্ষ এ সমস্যা সমাধানের জন্য এবং ব্যবহারকারীদের কথা চিন্তা করে সম্পূর্ণ নতুন এবং ভিন্ন রকমের এ ফিচার অবমুক্ত করেছে। এতে আপনার অতিরিক্ত ব্যবহারের আসক্তি কিছুটা হলেও কমবে বলে মনে করছে বিশেষজ্ঞরা।

চলুন তাহলে জেনে ফেসবুক, ইনস্টাগ্রাম এবং ইউটিউবের সময়সীমা নির্ধারণের পদ্ধতি -

ফেসবুকে সময়সীমা নির্ধারণ করার জন্য আপনাকে প্রথমে স্মার্টফোনের যা করতে হবে তা হল প্রথমে আপনাকে ফেসবুক ওপেন করতে হবে। এরপর আপনাকে ফেসবুকে ডানদিকে ৩ ডট অপশন দেখতে পারবেন।  সেখান থেকে সেটিংস অ্যান্ড প্রাইভেসি অপশন ট্যাপ করে ‘ইউর টাইম অন ফেসবুক’ অপশনটিকে ক্লিক করুন। সেখানে একটি নতুন ডায়লগ বক্স আসবে।

এখান থেকে ‘ম্যানেজ ইউর টাইম’ অপশন নির্বাচন করতে হবে। এবার ‘ডেইলি টাইম রিমাইন্ডার’ অপশন চালু করে সময়সীমা নির্ধারণের পর সেট রিমাইন্ডার নির্বাচন করতে হবে।

ইনস্টাগ্রামে এই অপশন চালু করার জন্য ব্যবহারকারীদের প্রথমে ইনস্টাগ্রাম ওপেন করতে হবে। তারপরে নিজের প্রোফাইলে প্রবেশ করে পূর্বের মতোই ৩ ডট অপশনে ক্লিক করতে হবে।  তারপর ‘ইউর অ্যাকটিভিটি’ অপশন নির্বাচন করতে হবে। এবার টাইম স্পেন্ড নির্বাচনের পর ‘ম্যানেজ ইউর টাইম’ অপশন থেকে সেট ডেইলি টাইম লিমিটে ক্লিক করে সময় বেধে দিতে হবে।

ইউটিউবে নতুন এই ফিচারটি চালু করার জন্য ব্যবহারকারীদের প্রথমেশুরুতেই ইউটিউব চালু করতে হবে। এরপর ইউটিউব অ্যাপে প্রবেশ করে প্রোফাইল আইকন থেকে সেটিংস অপশন ক্লিক করতে হবে।সেখান থেকে জেনারেল ট্যাবে ক্লিক করে ‘রিমাইন্ড মি টু টেক আ ব্রেক’ অপশন নির্বাচন করে সময়সীমা নির্ধারণ করতে হবে।

শেয়ার করুন