০১ ফেব্রুয়ারী ২০২৩, বুধবার, ০২:২৪:১০ অপরাহ্ন
শিরোনাম :
ভাষা শহীদদের প্রতি সম্মান জানিয়ে বাংলা ভাষায় রায় দিয়েছেন হাইকোর্ট চাঁপাইনবাবগঞ্জে ভোটকেন্দ্রের ভেতর থেকে ককটেল উদ্ধার হিরো আলমকে গাড়ি উপহার দিতে চান এক শিক্ষক, তবে হিরো আলমের দাবি তিনি গড়িমসি করছেন আঙুলের ছাপ না মেলায় ভোট না দিয়েই ফিরে গেলেন বৃদ্ধা কল্পনা রানী শঙ্কার মধ্যেই বগুড়া-৪ ও ৬ আসনের উপনির্বাচনের ভোট গ্রহণ চলছে ৬টি সংসদীয় আসনের উপনির্বাচনের ভোট গ্রহণ চলছে স্ত্রী ও দুই সন্তানকে হত্যা, বিটিসিএল কর্মকর্তার মৃত্যুদণ্ড ও ৫০ হাজার টাকা জরিমানা বাগেরহাটের ইপিজেডের কারখানায় লাগা আগুন এখনো নিয়ন্ত্রণে আসেনি দেশে ফিরছেন সৌদি আরবে নির্যাতনের শিকার রোজিনা বিবাহবহির্ভূত সম্পর্কের জেরে ২ শিশুকে হত্যা: ১ জনের মৃত্যুদণ্ড, ১ জনকে যাবজ্জীবন কারাদণ্ড
মৌসুমের শুরুতেই আমন ধানের বাড়তি দর
নওগাঁ প্রতিনিধি
  • আপডেট করা হয়েছে : ২০২২-১২-২২
মৌসুমের শুরুতেই আমন ধানের বাড়তি দর

আমন মৌসুমের শুররতে বাড়তি দরে আমন ধান বিক্রি করে লাভবান হচ্ছেন নওগাঁর কৃষক। তবে নওগাঁর হাটে মোটা ধানের দাম কমলেও সুগন্ধি জাতের ধানের দও বেড়েছে মণপ্রতি ৮০ টাকা করে। 

তবে এদিকে, সরকারি নির্ধারিত দাম কম আর হাটে ধানের মূল্য বেশি হওয়ায় গুদাম গুলোতে ধান দিতে রাজি হচ্ছেনা চাষিরা। 

নওগাঁর মহাদেবপুর ধানের হাটে সকাল থেকেই বেচাকেনা বেশ জমজমাট হতে ওঠে এবং বেলা বাড়ার সাথে সাথে কৃষকের গোলা থেকে আসা হাটে কেনা ধানের স্তূপ বাড়তেই থাকে।

 গেল সপ্তাহ থেকে নওগাঁর হাটে মোটা স্বর্ণা ও সুগন্ধি জাতের ধানের সরবরাহ বেশ বেড়ে গেছে বলে জানা গেছে।

এদিকে চলতি মৌসুমে হাটে মোটা স্বর্ণা-৫, আটাশ, উনপঞ্চাশ ও নাজিরশাইল ধান মণপ্রতি ৩০ থেকে ৪০ টাকা কম দামে কিনছেন মিল মালিকরা। 

তবে সুগন্ধি জাতের ব্রিধান-৯০ ও ব্রিধান-৩৪ ধানের দাম মণপ্রতি ৭০ থেকে ৮০ টাকা দাম বেড়েছে ।তবে কৃষকরা বলছেন মৌসুমের শুরুতেই বাড়তি দরের কারণে ভালো লাভের আশা করছেন তাঁরা ।

কৃষকরা বলছে সব খরচ বাদ দিয়েও এবার প্রতি বিঘায় ৯ থেকে ১০ হাজার টাকা মুনাফা হবে তাঁদের। কৃষকরা ভয়ে আছেন দর পড়ে গেলে ক্ষতির শঙ্কাও রয়েছে।

এদিকে চলতি মৌসুমে সরকার ২৮ টাকা কেজিতে ধান কেনার ঘোষণা দিলেও ধানের হাটে বাড়তি দরের কারণে সরকারের ঘরে ধান দিতে রাজি নন চাষিরা।

চাষিরা জানান, এ বছর সার ও কীটনাশকের দাম খুব বেড়েছে। সরকার যে দাম দিতে চাচ্ছেন সে দামে ধান দিলে তাদের মাঠে মারা যাওয়ার অবস্থা হবে।

ব্যবসায়ীদের দাবি গত বছর থেকে এবার মণপ্রতি ২০০ টাকা বাড়তি দরে ধান কিনতে হচ্ছে। তাঁরা বলছেন মোটা আমনে গত বছরের চেয়ে মণপ্রতি ১০০ টাকা বেড়েছে আর চিকন ধানের দাম ২৫০ টাকা বেড়েছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের তথ্যমতে, চলতি আমন মৌসুমে জেলায় ১ লাখ ৯৮ হাজার হেক্টর জমি থেকে প্রায় সাড়ে ৯ লাখ মেট্রিক টন ধান কৃষকেরা তাঁদের ঘরে তুলেছেন।


শেয়ার করুন