২৬ মার্চ ২০২৩, রবিবার, ০১:৫৯:৩২ পূর্বাহ্ন
শিরোনাম :
আরাভ খানকে আটকের তথ্য জানা নেই, জানালেন আইজিপি হাসপাতালের টয়লেটে নবজাতক রেখে পালিয়ে গেছে এক মা, শিশুটির অবস্থা আশঙ্কাজক বাড়ি থেকে ডেকে নিয়ে প্রকাশ্যে ব্যবসায়ীকে পিটিয়ে হত্যা ৫৫ কেজি গাঁজা-৪০ বোতল ফেনসিডিলসহ দুই ব্যবসায়ী গ্রেফতার খালার জানাজা শেষে বাড়ি ফেরার পথে প্রাণ গেল আপন দুই ভাইয়ের ফেসবুকে প্রেম, ৭১ বছরে এসে বিয়েটা করেই ফেললেন অধ্যাপক শওকত আলী যুক্তরাষ্ট্রে টর্নেডোর আঘাত, নিহত হয়েছেন প্রায় ২৩ জন আ’লীগ নেতাকর্মীদের ইফতার মাহফিল না করার নির্দেশ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জুমার নামাজ পড়ে বাড়ি ফেরার পথে আ.লীগ নেতাকে গুলি করে হত্যা প্রকৌশলীকে মারধরের অভিযোগ উঠেছে উপজেলা ভাইস চেয়ারম্যানের বিরুদ্ধে
তুরস্কের আকাশে দেখা মিলল অদ্ভুত লাল-কমলা-হলুদ রঙিন মেঘ
ডেস্ক রিপোর্ট
  • আপডেট করা হয়েছে : ২০২৩-০১-২১
তুরস্কের আকাশে দেখা মিলল অদ্ভুত লাল-কমলা-হলুদ রঙিন মেঘ আনআইডেন্টিফায়েড ফ্লাইং অবজেক্ট বা ‘ইউএফও’ মেঘ বলয়

তুরস্কের আকাশে আনআইডেন্টিফায়েড ফ্লাইং অবজেক্ট বা ‘ইউএফও’ নিয়ে মাঝে মধ্যেই আলোচনার সৃষ্টি হয়।আবারও দেখা মিলল অদ্ভূত রঙিন মেঘের। লাল-কমলা রঙের মেঘ দেখে আদৌ মেঘ নাকি অন্য কিছু বোঝা মুশকিল।

দেশটির আবহাওয়া দফতরেওে সুত্রে জানা যায়, পাহাড়ের ওপর প্রবল বাতাসের কারণেই তৈরি হয় এমন মেঘ। 

শুক্রবার (২০ জানুয়ারি) ডেইলি মেইলের খবরে এ তথ্য উঠে আসে যে, প্রথম দেখায় মনে হতে পারে এ আবার কি? রং তুলির রঙিন আঁচড়ও মনে হতে পারে। লাল-কমলা-হলুদ রঙ মেশানো অদ্ভূত এ দৃশ্য যে কাউকে ভাবনায় ফেলবে। পরাবাস্তবও মনে হতে পারে অনেকের কাছে। এমনই একটি অদ্ভূত দৃশ্য সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে।

তবে মূলত এটি মেঘের ছবি। মেঘ সাদা-ছাই-কালো রঙের দেখা গেলেও এমন রঙিন মেঘের নজির নেই। লাল-কমলা মেঘের এ ছবি অবিশ্বাস্য হলেও বাস্তব। তুরস্কের বার্সা শহরের আকাশে দেখা গেছে এমন অদ্ভূত মেঘ, যা দেখে হতবাক হয়েছেন স্থানীয়রা। প্রত্যক্ষদর্শীরা জানান এমন অদ্ভূত মেঘ তারা কখনো দেখেননি।

এরই মধ্যে অদ্ভুত রঙিন মেঘের ভিডিও এবং ছবি বিশ্বজুড়ে ভাইরাল হয়েছে। শত শত সামাজিক মাধ্যম ব্যবহারকারী বলেছেন যে মেঘটি দেখতে ইউএফওর মতো। 

এদিকে তুরস্কের স্টেট মেটিওরোলজিক্যাল সার্ভিস বলছে, বিরল ঘটনাটি কেবল একটি ‘লেন্টিকুলার ক্লাউড’। মেঘগুলো তাদের বাঁকা ও ফানেল আকৃতির চেহারার জন্য পরিচিত।মেঘগুলো সাধারণত ২০০০ থেকে ৫০০০ মিটারের মধ্যে উচ্চতায় পাওয়া যায়। বায়ুমণ্ডলের স্তরটি স্যাচুরেশনের যখন ঠিক ওপরে থাকে লেন্টিকুলার মেঘ তৈরি হয় যখন, যার অর্থ তারা পাহাড় এবং পর্বতের ওপর প্রবল বাতাসের ওঠানামার ফলে তৈরি হয় যখন বাতাস স্থিতিশীল এবং আর্দ্র থাকে। তারা প্রায়শই শীতকালে গঠন করে, তবে বছরের অন্য সময়ে তাদের দেখা সম্ভব।

দেশটির আবহাওয়া দফতর জানিয়েছে, ঘন মেঘের ওপর সূর্যরশ্মি পড়ে এমন লাল-কমলা-হলুদ রঙ ধারণ করে মেঘ। এটি লেন্স মেঘের একটি উদাহরণ যা সাধারণত পাহাড়ের ওপর প্রবল বাতাসের ওঠানামার কারণে তৈরি হয় বলেও জানা গেছে। 

রঙিন আনআইডেন্টিফায়েড ফ্লাইং অবজেক্ট বা ‘ইউএফও’ মেঘ বলয়ের স্থায়িত্ব ছিল প্রায় একঘণ্টা।


শেয়ার করুন