০১ ফেব্রুয়ারী ২০২৩, বুধবার, ০৪:০৯:২৬ অপরাহ্ন
শিরোনাম :
সুষ্ঠুভাবে ভোট হলে আমি দুই আসনেই বিপুল ভোটে জয়লাভ করবো, হিরো আলম বিদ্যুৎ খাতে সরকারের লুটপাটের মাশুল দিচ্ছে জনগণ, ফখরুল ফের শীত বাড়তে পারে, জানালো আবহাওয়া অধিদপ্তর সাগরে নিম্নচাপ সৃষ্টি, তাপমাত্রা কমতে পারে ১-৩ ডিগ্রি হজে যেতে ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা নির্ধারণ করেছে সরকার ভাষা শহীদদের প্রতি সম্মান জানিয়ে বাংলা ভাষায় রায় দিয়েছেন হাইকোর্ট চাঁপাইনবাবগঞ্জে ভোটকেন্দ্রের ভেতর থেকে ককটেল উদ্ধার হিরো আলমকে গাড়ি উপহার দিতে চান এক শিক্ষক, তবে হিরো আলমের দাবি তিনি গড়িমসি করছেন আঙুলের ছাপ না মেলায় ভোট না দিয়েই ফিরে গেলেন বৃদ্ধা কল্পনা রানী শঙ্কার মধ্যেই বগুড়া-৪ ও ৬ আসনের উপনির্বাচনের ভোট গ্রহণ চলছে
ভারতে সম্মতি পেলেই নেপালের বিদ্যুৎ সরবরাহ দিবে বাংলাদেশে
বৃত্ত মিডিয়া ডেস্ক
  • আপডেট করা হয়েছে : ২০২৩-০১-২২
ভারতে সম্মতি পেলেই নেপালের বিদ্যুৎ সরবরাহ দিবে বাংলাদেশে ভারতে সম্মতি পেলেই নেপালের বিদ্যুৎ সরবরাহ দিবে বাংলাদেশে

বাংলাদেশে নেপালের বিদ্যুৎ সরবরাহের প্রস্তাব বিবেচনায় রাখছে দিল্লি। ভারতীয় ভূখণ্ড ও অবকাঠামো ব্যবহার করে ঢাকার কাছে বিদ্যুৎ বিক্রির নেপাল ও বাংলাদেশের প্রস্তাব বিবেচনা করছে নয়াদিল্লি। প্রস্তাবে ভারত সায় দিলে তা উপ-আঞ্চলিক সহযোগিতাকে আরও ব্যাপকভাবে বাড়িয়ে তুলতে পারে বলে আশা করা হচ্ছে।

(২১ জানুয়ারি) শনিবার ভারতের বিদ্যুৎ বিভাগের সূত্রের বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যম ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

বিষয়টির ব্যাপারে অবগত ভারতীয় কর্মকর্তারা বলেছেন, প্রাথমিকভাবে বাংলাদেশে ৫০ মেগাওয়াট বিদ্যুৎ রপ্তানি করবে নেপাল। এর মাধ্যমে ২০২১ সালে ভারতের কাছে বিদ্যুৎ বিক্রি শুরুর পদক্ষেপের পটভূমিতে নেপালের অর্থনৈতিক পরিস্থিতিতে বড় ধরনের সাফল্য যোগ হবে।

নেপালের বিদ্যুৎ কর্তৃপক্ষ (এনইএ) বলেছে, তারা বাংলাদেশে ৪০ থেকে ৫০ মেগাওয়াট বিদ্যুৎ রপ্তানির জন্য ভারতীয় কর্তৃপক্ষের কাছে অনুমোদন চেয়ে আবেদন করেছে।

এই বিষয়ে ভারত ও নেপালের বিদ্যুৎ মন্ত্রণালয়ের কর্মকর্তাদের আগামী মাসে নয়াদিল্লিতে বৈঠকে বসার সম্ভাবনা রয়েছে। যেখানে তারা ভারতীয় বিদ্যুৎ সঞ্চালন লাইন ও অবকাঠামো ব্যবহার করে হিমালয় অঞ্চলের দেশটি থেকে বাংলাদেশে বিদ্যুৎ পরিবহনের জন্য একটি আনুষ্ঠানিক চুক্তির বিষয়ে আলোচনা করতে পারেন।

নেপাল-বাংলাদেশ বিদ্যুৎ সঞ্চালনের বিষয়টি এক বছরেরও বেশি সময় ধরে ভারত-নেপাল এবং ভারত ও বাংলাদেশের মধ্যে পৃথক দ্বিপাক্ষিক আলোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছে। এর আগে, গত বছরের সেপ্টেম্বরে নয়াদিল্লিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আলোচনার সময় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বিষয়টি উত্থাপন করেছিলেন।

কর্মকর্তারা বলেছেন, ভারত, নেপাল এবং ভুটানের সাথে বাংলাদেশের বিদ্যুৎ বাণিজ্যের ওপর জোর দেওয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিদ্যুৎ খাতে একটি উপ-আঞ্চলিক সহযোগিতার পক্ষে কথা বলেছিলেন। এর পাশাপাশি নেপালের সঙ্গে যৌথ উদ্যোগে স্যাঙ্কোশি-৩ বিদ্যুৎ প্রকল্প তৈরি করতে চায় বাংলাদেশ।

শেয়ার করুন