০১ ফেব্রুয়ারী ২০২৩, বুধবার, ০৪:১৪:৪২ অপরাহ্ন
শিরোনাম :
সুষ্ঠুভাবে ভোট হলে আমি দুই আসনেই বিপুল ভোটে জয়লাভ করবো, হিরো আলম বিদ্যুৎ খাতে সরকারের লুটপাটের মাশুল দিচ্ছে জনগণ, ফখরুল ফের শীত বাড়তে পারে, জানালো আবহাওয়া অধিদপ্তর সাগরে নিম্নচাপ সৃষ্টি, তাপমাত্রা কমতে পারে ১-৩ ডিগ্রি হজে যেতে ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা নির্ধারণ করেছে সরকার ভাষা শহীদদের প্রতি সম্মান জানিয়ে বাংলা ভাষায় রায় দিয়েছেন হাইকোর্ট চাঁপাইনবাবগঞ্জে ভোটকেন্দ্রের ভেতর থেকে ককটেল উদ্ধার হিরো আলমকে গাড়ি উপহার দিতে চান এক শিক্ষক, তবে হিরো আলমের দাবি তিনি গড়িমসি করছেন আঙুলের ছাপ না মেলায় ভোট না দিয়েই ফিরে গেলেন বৃদ্ধা কল্পনা রানী শঙ্কার মধ্যেই বগুড়া-৪ ও ৬ আসনের উপনির্বাচনের ভোট গ্রহণ চলছে
খাদ্যের কৃত্রিম সংকট কারিকা আইনের আওতায় আনা হবে, কৃষিমন্ত্রী
  • আপডেট করা হয়েছে : ২০-০৯-২০২২
খাদ্যের কৃত্রিম সংকট কারিকা আইনের আওতায় আনা হবে, কৃষিমন্ত্রী

কৃষিমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ডঃ মোঃ আব্দুর রাজ্জাক বলেছেন পণ্যের দাম নির্ধারণ এবং কৃত্রিম সংকট এর মাধ্যমে বেড়ে যাচ্ছে বিভিন্ন দ্রব্যমূল্যের দাম। কৃষিমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ডঃ মোঃ আব্দুর রাজ্জাক বলেছেন পণ্যের দাম নির্ধারণ এবং কৃত্রিম সংকট এর মাধ্যমে বেড়ে যাচ্ছে বিভিন্ন দ্রব্যমূল্যের দাম। আমরা তাদের চিহ্নিত করেছি খুব শীঘ্রই আমরা তাদের আইনের আওতায় আনা হবে।

  কৃষিমন্ত্রী গণমাধ্যমকে আরো বলেন খোলাবাজার পর্যন্ত পণ্যের দাম নির্ধারণ করে দিয়ে তা বাস্তব করা কখনই সম্ভব না। আমরা শুধু একটি নির্দিষ্ট সীমা ইন্ডিকেট করতে পারি যে দাম এর ভিতর থাকবে এর ওপরে যাবে না। আমরা কঠোরভাবে বাজার মনিটর ও নিয়ন্ত্রণ করতে শুরু করেছি। বাংলাদেশ ভোক্তা অধিকার আইন সদস্যরা বিভিন্ন জায়গায় নিয়মিত অভিযান চালাচ্ছে।

কিন্তু এতে কোন উন্নতি লক্ষ্য করা যাচ্ছে না মিলমালিকরা হঠাৎ করে দাম বাড়িয়ে দিচ্ছে। আমাদেরকে আরও কঠোর ব্যবস্থা নিতে হবে প্রয়োজনে মিলমালিকদের লাইসেন্স বাতিল করতে হবে। এর আগে ১৯ সেপ্টেম্বর ময়মনসিংহের টাউনহল এডভোকেট তারেক সিটি অডিটরিয়াম বিদ্যমান শস্য বিন্যাস অন্তর্ভুক্তি এবং অধিক ফলনশীল জাত উৎপাদন বৃদ্ধি শীর্ষক কর্মশালা যোগ দেন বাংলাদেশ কৃষি মন্ত্রী।

এসময় কৃষিমন্ত্রী ড আব্দুর রাজ্জাক গণমাধ্যমকে বলেন বিএনপির লোক দেখানোর জন্য আন্দোলন প্রতিযোগিতায় নেমেছে। করোনার মত মহামারীর সময় তাদের কোন দেখা পাওয়া যায়নি  নির্বাচনের সময় আসলে তাদের দেখা যায়। তারা নানারকম উস্কানি স্লোগানও কর্মসূচি দিচ্ছে তারা তাদের আটকে মানুষের চলাফেরার ভোগান্তি সৃষ্টি করছে।

তারা কোনো কারণ ছাড়া পুলিশের উপর আক্রমণ করছে আর বলছে আওয়ামী লীগ পুলিশের সাথে মিলে বিএনপি'র উপর আক্রমণ করছে। প্রতিদিন এরকম আন্দোলন কর্মসূচি করার কোনো কারণ নেই। সরকারের দায়িত্ব মানুষের জানমালের নিরাপত্তা আইন শৃঙ্খলা বজায় রাখা। বিএনপি জনগণের জানমালের ক্ষতি করার চেষ্টা করে তাহলে অবশ্যই সরকার তার জন্য আইনগত ব্যবস্থা গ্রহণ করবে।

কৃষিমন্ত্রী বলেন গত বছর বন্যার কারণে আমন ধানের ফলন তেমন হয়নি। কিন্তু এবছর তেমন কোনো এর আশঙ্কা নেই। আমন ধানের উৎপাদন গত বছরের চেয়ে বেশি হবে এমনটাই আমরা আশা করছি। বিশ্ব খাদ্য সংকট বাড়ার ফলে ক্ষুধার্ত মানুষের সংখ্যা বৃদ্ধি পাবে জাতিসংঘসহ বিশ্বের বিভিন্ন সংস্থা এ নিয়ে প্রতিবেদন করেছে। এ ব্যাপারে আমাদের সরকার কী ব্যবস্থা নিয়েছে তা জানতে চাইলে কৃষিমন্ত্রী বলেন, এখন পর্যন্ত খাদ্য পরিস্থিতি মোকাবেলায় সরকার সঠিক অবস্থান ধরে রেখেছে। গত ১৩ বছর আমাদের দেশে কোন ধরনের খাদ্য সংকট দেখা দেয় নি।

করোনার মহামারী চলাকালীন বিভিন্ন দেশে খাদ্য সংকট দেখা দিলেও বাংলাদেশে কোন রকম খাদ্য সংকট দেখা দেয় নি। শুধু তাই নয় ইউক্রেন রাশিয়া যুদ্ধে বিশ্বের বিভিন্ন দেশে খাদ্য সংকট দেখা দিবে বাংলাদেশ তেমন কোন প্রভাব পড়েনি। আমরা খাদ্য উৎপাদনের জোর দিচ্ছি। এ ব্যাপারে বিভিন্ন গবেষণা চালিয়ে যাচ্ছও। আমাদের গো কৃষি গবেষকরা গবেষণার মাধ্যমে নিত্যনতুন উন্নতমানের ফসলের জাত আবিষ্কার করছেন যা ফসলের গুণগত মান বৃদ্ধি করছে এবং ফসলের উৎপাদন বৃদ্ধি পাচ্ছে।

শেয়ার করুন