০৫ জুন ২০২৩, সোমবার, ০২:৪৮:০৯ পূর্বাহ্ন
শিরোনাম :
অভিজ্ঞতা ছাড়াই দারাজে পার্ট টাইম চাকরি, ৩০০ জনকে নিয়োগ তীব্র দাবদাহর কারনে দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা লাইভে এসে পরীমণির স্বামী রাজ যা বললেন নতুন অর্থবছরের প্রস্তাবিত বাজেটে ১৩ ধরনের জ্বালানি তেল ও পেট্রোলিয়াম পণ্যের দাম কমেছে হবিগঞ্জে বাস অটোরিকশার সংঘর্ষে ৩ জন নিহত, আহত অনেকেই ক্যানসারের ঝুঁকি বাড়ায় যেসব খাবার, কিছু খাবার ফিটনেস ও হার্টের জন্য ভালো নয় আমের রাজ্য চাঁপাইনবাবগঞ্জ এখন পূর্ণ মৌসুম পরিবেশ বাঁচাতে অবৈধ স্মার্ট পণ্য আমদানিতে কঠোর পদক্ষেপ দাবি, বিআইজেএফ বর্তমানে দেশে ১৭০০ মেগাওয়াটের বেশি লোডশেডিং চলছে, নসরুল হামিদ প্রথমবারের মতো বন্ধ হচ্ছে পায়রা তাপবিদ্যুৎকেন্দ্র উৎপাদন
আজ মঙ্গলবার থেকে শুরু হচ্ছে নতুন সময় অফিস
সাইফুল ইসলাম মুন্না
  • আপডেট করা হয়েছে : ২০২২-১১-১৫
আজ মঙ্গলবার থেকে শুরু হচ্ছে নতুন সময় অফিস

বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ের জন্য সরকারের নেওয়া অফিসের সময়সূচী আজ থেকে পাল্টে যাবে। আজ থেকে সরকারি-আধাসরকারি সহ সকল ধরনের বেসরকারি প্রতিষ্ঠানের অফিস কার্যক্রম পুনরায় সকাল ৯ টা থেকে শুরু হবে। নতুন নিয়ম অনুযায়ী সারাদেশের সকল প্রতিষ্ঠান অফিস কার্যক্রম সকাল ৯ টা থেকে বিকাল ৪টা পর্যন্ত চলবে। গতকাল পর্যন্তঅফিস সময় ছিল সকাল আটটা থেকে বেলা তিনটা পর্যন্ত।

বর্তমান পরিস্থিতি কিছুটা উন্নতি হওয়ায় গত ৩১ অক্টোবর মন্ত্রিসভার বৈঠকে অফিসের সময়সূচিতে এ পরিবর্তনের সিদ্ধান্ত হয়েছিল, যা কাল থেকে কার্যকর হবে। শীত চলে আসার কারণে অফিসের সূচিতে এ পরিবর্তন আনা হয়েছে। আদালতের বিষয়ে উচ্চ আদালত এবং ব্যাংকের বিষয়ে বাংলাদেশ ব্যাংক প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। এর আগে গত ২৪ আগস্ট থেকে অফিসের সময় করা হয়েছিল সকাল আটটা থেকে বেলা তিনটা পর্যন্ত, যা আজ পর্যন্ত চলেছে।

উল্লেখ্য রাশিয়ার যুদ্ধ শুরু হলে হঠাৎ করেই জ্বালানির দাম কয়েকগুণ বৃদ্ধি পেয়ে যায়। এ সময় হঠাৎ করে জ্বালানির দাম বৃদ্ধি পাওয়ায় এবং বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে যাওয়ায় বাংলাদেশ সরকারের পক্ষে আমদানি করতে অনেকটাই হিমশিম খেতে হয়।  এতে ডিজেল চালিত সকল বিদ্যুৎকেন্দ্র বন্ধ রাখতে সিদ্ধান্ত নেয় বাংলাদেশ সরকার এবং এসব বিদ্যুৎ কেন্দ্রে উৎপাদিত বিদ্যুৎ ঘাটতি পূরণ করার জন্য প্রতিদিন ৬ ঘণ্টা লোডশেডিং এর সিদ্ধান্ত নেওয়া হয়। এসময় জ্বালানি সংকট মোকাবেলা করার জন্য সারা দেশের অফিসের সময়সূচী পরিবর্তন করা হয় এবং সারা দেশের সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান সপ্তাহে দুই দিন বন্ধ রাখার ঘোষণা দেওয়া হয়।এছাড়াও সরকারি-বেসরকারি সহ সকল প্রতিষ্ঠানের কার্যক্রম চলাকালীন এসি সহ অন্যান্য বৈদ্যুতিক সরঞ্জাম অপ্রয়োজনীয়ভাবে ব্যবহার করা থেকে বিরত থাকতে বলা হয়।

তবে ব্রুনাই সহ বেশ কয়েকটি পশ্চিমা দেশের সাথে জ্বালানি শক্তি হওয়ার পর সরকার জ্বালানি সংগ্রহ অনেকটাই কেটে করতে পেরেছে। সম্প্রতি ব্রুনাই এর বাদশা বাংলাদেশ সফরে আসলে তার সাথে বাংলাদেশের জ্বালানি রপ্তানি নিয়ে একটি সমঝোতা চুক্তি হয়। এছাড়াও গত কয়েকদিন আগে সৌদি আরবের উপ-পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ সফরে আসলেন তার সাথে বাংলাদেশের জ্বালানি তেল আমদানি সংক্রান্ত আলোচনা হয়। সেখানে অনেকটা আশানুরূপ ফল পাওয়া গেছে। এ সময় সৌদি আরবের উপরাষ্ট্রপতির পক্ষ থেকে বাংলাদেশে নিয়মিত জ্বালানি তেল সরবরাহের প্রতিশ্রুতি দেওয়া হয়।

শেয়ার করুন