০১ ফেব্রুয়ারী ২০২৩, বুধবার, ০৩:২৭:৪৪ অপরাহ্ন
শিরোনাম :
বিদ্যুৎ খাতে সরকারের লুটপাটের মাশুল দিচ্ছে জনগণ, ফখরুল ফের শীত বাড়তে পারে, জানালো আবহাওয়া অধিদপ্তর সাগরে নিম্নচাপ সৃষ্টি, তাপমাত্রা কমতে পারে ১-৩ ডিগ্রি হজে যেতে ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা নির্ধারণ করেছে সরকার ভাষা শহীদদের প্রতি সম্মান জানিয়ে বাংলা ভাষায় রায় দিয়েছেন হাইকোর্ট চাঁপাইনবাবগঞ্জে ভোটকেন্দ্রের ভেতর থেকে ককটেল উদ্ধার হিরো আলমকে গাড়ি উপহার দিতে চান এক শিক্ষক, তবে হিরো আলমের দাবি তিনি গড়িমসি করছেন আঙুলের ছাপ না মেলায় ভোট না দিয়েই ফিরে গেলেন বৃদ্ধা কল্পনা রানী শঙ্কার মধ্যেই বগুড়া-৪ ও ৬ আসনের উপনির্বাচনের ভোট গ্রহণ চলছে ৬টি সংসদীয় আসনের উপনির্বাচনের ভোট গ্রহণ চলছে
বিদেশগামী কর্মীদের তথ্য দেবে ‘সেফস্টেপ’
সাইফুল ইসলাম মুন্না
  • আপডেট করা হয়েছে : ২০২২-১১-২১
বিদেশগামী কর্মীদের তথ্য দেবে ‘সেফস্টেপ’

ইউএসএইডের অর্থায়নে বিদেশগামী কর্মীদের যথাযথ তথ্য দিতে চালু হয়েছে ‘সেফস্টেপ’ নামের মোবাইল অ্যাপ্লিকেশন। অ্যাপটি তৈরি করেছে এলেভেইট হংকং হোল্ডিংস লিমিটেড, ডিজিন্যাক্স সলিউশন ও উইনরক ইন্টারন্যাশনাল।

প্রতিবছর বাংলাদেশ থেকে লাখ লাখ কর্মী বিদেশে পাড়ি জমান। এতে প্রতারিত হওয়ার সংখ্যা দিন দিন  বাড়ছে,  তাই সেফস্টেপ ব্যবহার করে বিদেশ যাওয়ার আগেই দরকারি সব তথ্য জানতে, অর্থাৎ লাভ-ক্ষতির হিসাব করতে পারবেন বিদেশগামী কর্মীরা। এছাড়া বিদেশে গিয়ে বিপদে পড়লেও এই অ্যাপের মাধ্যমে তাঁরা সহায়তা নিতে পারবে।

রোববার রাজধানীর একটি হোটেলে আনুষ্ঠানিকভাবে এ অ্যাপের উদ্বোধন করা হয়। বেসরকারি উন্নয়ন সংস্থা উইনরক ইন্টারন্যাশনাল ও অভিবাসন খাতে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান রিফিউজি অ্যান্ড মাইগ্রেটরি মুভমেন্ট রিসার্চ ইউনিট যৌথভাবে অনুষ্ঠানের আয়োজন করে। 

অ্যাপ তৈরিতে আর্থিক সহায়তা করেছে মার্কিন আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা । অ্যাপটি তৈরি করেছে এলেভেইট হংকং হোল্ডিংস লিমিটেড, ডিজিন্যাক্স সলিউশন ও উইনরক ইন্টারন্যাশনাল।

অনুষ্ঠানে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আনিসুল ইসলাম মাহমুদ বলেন, বিদেশে কর্মী যাওয়া বাড়লেও প্রবাসী আয় কমেছে এর অন্যতম কারণ, ব্যাংক ও খোলাবাজারের মধ্যে ডলারের বিনিময় হারে তফাত। পাঁচ টাকা বেশি পেলে একজন গরিব প্রবাসী হুন্ডির মাধ্যমে কেন লেনদেন করবেন না? দেশপ্রেম কি শুধু গরিবদের জন্য?

তিনি বলেন,  সমাজে সুশাসন প্রতিষ্ঠা করতে হবে। প্রবাসীরা ছাড়া অর্থনীতি চলবে না, এটা অনুধাবন করতে পারলে এ খাতের সমস্যা দূর হবে।

এদিকে অনুষ্ঠানে (বিএমইটি) মহাপরিচালক মো. শহীদুল আলম বলেন, বিগত ১৪ বছরে ৭৮ লাখ কর্মী বিদেশে গেছেন। ২১৫ বিলিয়ন ডলার এসেছে দেশে। সুশৃঙ্খলভাবে করা গেলে আরও বেশি কর্মী পাঠানো যেত ২০ লাখ কর্মী হয়তো যেতে চেয়েও পারেননি তবে সবাই মিলে অভিবাসন খাতে সুশাসন নিশ্চিত করতে হবে।

জানাগেছে,  সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে গিয়ে বিপদে পড়লে সেফস্টেপ এই অ্যাপ থেকে সহায়তা নিয়েছেন টাঙ্গাইলের মো. সেলিম হোসেন। সেলিম বলেছেন, হাউসকিপিং ভিসা নিয়ে ৩০ সেপ্টেম্বর তিনি দুবাই যান। তাঁকে অন্য কাজে যুক্ত করা হয়। আট দিন পর তিনি অসুস্থ হয়ে পড়েন। কোম্পানি কোনো সহায়তা করেনি দুই সপ্তাহ প্রায় না খেয়ে ছিলেন। এরপর সেফস্টেপ অ্যাপের মাধ্যমে সহায়তা চান তিনি। সেখান থেকে তাঁকে সহায়তা দেওয়া হয় এবং উদ্ধার করে ৯ নভেম্বর তাঁকে দেশে নিয়ে আসা হয়।

অনুষ্ঠানে বলা হয়, জেনে বুঝে সঠিক সিদ্ধান্ত ও যথাযথ প্রস্তুতি নিয়ে বিদেশ যাওয়ার ক্ষেত্রে সহায়তা করতে সেফস্টেপ তৈরির কাজ শুরু হয় ২০২০ সালে। ইতিমধ্যে এর চারটি সংস্করণ চালু হয়েছে ১০ হাজার কর্মী এটি ব্যবহার করছেন। প্রতিনিয়ত কর্মীর চাহিদা বুঝে অ্যাপে পরিবর্তন আনা হচ্ছে। এই অ্যাপে বিদেশে গিয়ে বেতন কত হবে, যেতে কত খরচ হবে, ঋণ ও সুদ থাকলে তা কত দাঁড়াবে, কত টাকা বাড়িতে পাঠানো যাবে এবং কত টাকা সঞ্চয় করা যাবে এসব হিসাব করতে একটি ক্যালকুলেটর আছে।

ইউএসএইডের তৈরি করা এই সেফস্টেপ অ্যাপ বিভ্রান্ত মানুষকে ধোঁকা থেকে বাঁচার দুয়ার খুলে দিয়েছে । অধিকাংশ নারীরা লেখাপড়া জানেন না। ছবি ও ভিডিও দিয়ে তাঁদের জন্য এই অ্যাপ ব্যবহারবান্ধব করতে হবে।  

শেয়ার করুন