০১ ফেব্রুয়ারী ২০২৩, বুধবার, ০৪:২৩:৫৬ অপরাহ্ন
শিরোনাম :
সুষ্ঠুভাবে ভোট হলে আমি দুই আসনেই বিপুল ভোটে জয়লাভ করবো, হিরো আলম বিদ্যুৎ খাতে সরকারের লুটপাটের মাশুল দিচ্ছে জনগণ, ফখরুল ফের শীত বাড়তে পারে, জানালো আবহাওয়া অধিদপ্তর সাগরে নিম্নচাপ সৃষ্টি, তাপমাত্রা কমতে পারে ১-৩ ডিগ্রি হজে যেতে ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা নির্ধারণ করেছে সরকার ভাষা শহীদদের প্রতি সম্মান জানিয়ে বাংলা ভাষায় রায় দিয়েছেন হাইকোর্ট চাঁপাইনবাবগঞ্জে ভোটকেন্দ্রের ভেতর থেকে ককটেল উদ্ধার হিরো আলমকে গাড়ি উপহার দিতে চান এক শিক্ষক, তবে হিরো আলমের দাবি তিনি গড়িমসি করছেন আঙুলের ছাপ না মেলায় ভোট না দিয়েই ফিরে গেলেন বৃদ্ধা কল্পনা রানী শঙ্কার মধ্যেই বগুড়া-৪ ও ৬ আসনের উপনির্বাচনের ভোট গ্রহণ চলছে
শনির চাঁদের মেঘের ছবি পাঠিয়েছে জেমস ওয়েব
সাইফুল ইসলাম মুন্না
  • আপডেট করা হয়েছে : ২০২২-১২-০৪
শনির চাঁদের মেঘের ছবি পাঠিয়েছে জেমস ওয়েব

সম্প্রতি নাসার নতুন জেমস ওয়েব টেলিস্কোপ শনির চাঁদ এবং টাইটানের ছবি তুলে নাসার কাছে পাঠিয়েছে।  সম্প্রতি বিশ্বের জনপ্রিয় সৌরজগৎ গবেষণা প্রতিষ্ঠান নাসা জেমস ওয়েব  টেলিস্কোপ থেকে পাওয়া বেশ কয়েকটি ছবি তাদের ওয়েবসাইটে প্রকাশ করেছে। সেখানে দেখা যায়,  উপগ্রহটির সবুজ-নীলাভ বায়ুমণ্ডল আর ভাসমান মেঘ, যা মহাকাশ থেকে দেখা পৃথিবীর কথাই মনে করিয়ে দেয়।

সাধারণত মিল্কিওয়ে যতগুলো গ্রহ উপগ্রহ রয়েছে তার মধ্যে টাইটানের সঙ্গে সবচেয়ে বেশি পরিচিত পৃথিবীবাসীর সৌরজগৎ গবেষকরা । টাইটান গ্রহের সঙ্গে সবচেয়ে যে গ্রহটির বেশি মিল রয়েছে তা হলো পৃথিবীর। গবেষণাকারী ধারণা করছে যে পৃথিবীর মতো টাইটান গ্রহের সমুদ্র, নদী, হ্রদ আর মেঘও আছে । তবে পানি নয়, টাইটানের ‘জলাধারগুলোর’ মূল উপাদান তরল মিথেন ও ইথেন।

প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট লিখেছে, চোখের দেখায় পৃথিবীর সঙ্গে অনেক মিল থাকলেও রাসায়নিক গঠন কাঠামোর পার্থ্যক্যের কারণে মহাকাশবিজ্ঞানীদের কাছে আলাদা কদর আছে টাইটানের। বিজ্ঞানীরা শনির চাঁদে ভিনগ্রহবাসীর জীবনধারণের সম্ভাব্যতা নিয়ে গবেষণা করছেন।

নাসার নতুন জেমস ওয়েব টেলিস্কোপ থেকে পাঠানো টাইটানের নতুন ছবিগুলো সৌরজগৎ গবেষণা প্রতিষ্ঠান নাসা হাতে পেয়েছিল  ৫ নভেম্বর; কিন্তু নিজস্ব ব্লগে ছবিগুলো প্রকাশ করেছে ১ ডিসেম্বর। টাইটানের নতুন ছবি দেখার পর মহাকাশ বিজ্ঞানী কনর ডিক্সন ব্লগ পোস্টে লিখেছেন, “প্রথম দেখায় ব্যাপারটা ছিল অসাধারণ।”

টাইটানের নতুন ছবিগুলো তুলেছে ওয়েব টেলিস্কোপের এনআইআরক্যাম বা নিয়ার-ইনফ্রারেড ক্যামেরা। ইনফ্রারেড আলো চিহ্নিত করতে স্পেস টেলিস্কোপের মূল হাতিয়ার ওই এনআইআরক্যাম। টাইটানের উত্তর গোলার্ধে ভাসমান মেঘ উঠে এসেছে ওয়েব টেলিস্কোপের ছবিতে।

সম্প্রতি সিনেট জানিয়েছে, ওই পাঠানো ছবিগুলো দুদিন পরেই হাওয়াইয়ের কেক অবজারভেটরির টেলিস্কোপ দিয়ে টাইটানের বায়ুমণ্ডলের মেঘের উপস্থিতি চিহ্নিত করেছে নাসার একদল গবেষণাকারী। 

তবে টেলিস্কোপ থেকে পাঠানো ছবি এবং ওয়েবে পাওয়া ছবিতে একই মেঘ আছে কিনা নাকি নতুন মেঘ তৈরি হয়েছে সে বিষয়ে এখনো কোন নিশ্চিত তথ্য প্রকাশ করেনি নাসা।

শেয়ার করুন