০১ ফেব্রুয়ারী ২০২৩, বুধবার, ০২:৫৭:৪২ অপরাহ্ন
শিরোনাম :
সাগরে নিম্নচাপ সৃষ্টি, তাপমাত্রা কমতে পারে ১-৩ ডিগ্রি হজে যেতে ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা নির্ধারণ করেছে সরকার ভাষা শহীদদের প্রতি সম্মান জানিয়ে বাংলা ভাষায় রায় দিয়েছেন হাইকোর্ট চাঁপাইনবাবগঞ্জে ভোটকেন্দ্রের ভেতর থেকে ককটেল উদ্ধার হিরো আলমকে গাড়ি উপহার দিতে চান এক শিক্ষক, তবে হিরো আলমের দাবি তিনি গড়িমসি করছেন আঙুলের ছাপ না মেলায় ভোট না দিয়েই ফিরে গেলেন বৃদ্ধা কল্পনা রানী শঙ্কার মধ্যেই বগুড়া-৪ ও ৬ আসনের উপনির্বাচনের ভোট গ্রহণ চলছে ৬টি সংসদীয় আসনের উপনির্বাচনের ভোট গ্রহণ চলছে স্ত্রী ও দুই সন্তানকে হত্যা, বিটিসিএল কর্মকর্তার মৃত্যুদণ্ড ও ৫০ হাজার টাকা জরিমানা বাগেরহাটের ইপিজেডের কারখানায় লাগা আগুন এখনো নিয়ন্ত্রণে আসেনি
আইনস্টাইনের আপেক্ষিকতার তত্ত্ব নিয়ে এআই লিখেছে কবিতা
সাইফুল ইসলাম মুন্না
  • আপডেট করা হয়েছে : ২০২২-১২-০৪
আইনস্টাইনের আপেক্ষিকতার তত্ত্ব নিয়ে এআই লিখেছে কবিতা

গবেষণা সংস্থা টির নাম ওপেন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এ ওয়াই। সম্প্রতি গবেষণায় প্রতিষ্ঠানটি বুদ্ধিমত্তা নির্ভর নতুন মডেল ‘জিপিটি ৩’ পরিবারে নতুন মডেল এনেছে, যার নাম ‘টেক্সট-দ্যভিঞ্চি-০০৩’। মজার বিষয় হচ্ছে সংস্থাটি রানা নতুন কৃত্রিম বুদ্ধিমত্তার ল্যাঙ্গুয়েজ প্রযুক্তি এতটাই আধুনিক এবং উন্নত যে খুব সহজেই পদার্থবিজ্ঞানী আলবার্ট আইনস্টাইনের সাধারণ আপেক্ষিকতার তত্ত্ব নিয়েও এখন কবিতা লিখতে পারছে। 

প্রযুক্তিবিষয়ক সাইট আর্স টেকনিকা জানিয়েছে, সাধারণত যেসব ব্যবহারকারীরা জ্যোতির নির্দেশনা থেকে তুলনামূলক দীর্ঘ কন্টেন বানাতে চান। শুধুমাত্র তাদের জন্যই আরো নির্ভুল এবং সঠিক কন্টেন্ট তৈরীর জন্য জিপিটি-৩-এ ‘টেক্সট-দ্যভিঞ্চি-০০৩’ যোগ করেছে ওপেন এআই। 

আর ল্যাঙ্গুয়েজ মডেলটিতে নতুন আপগ্রেড আসতে না আসতেই ব্যবহারকারীরা আবিষ্কার করেছেন, খুব সহজেই নতুন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সিস্টেমটি সুর এবং তাল মিলিয়ে গান গাওয়ার কবিতা লিখতে পারছে। আর্স টেকনিকা জানিয়েছে, কেবল অনলাইনের উন্মুক্ত তথ্য-উপাত্ত থেকে নয়, এআইটিকে বই পড়িয়ে প্রশিক্ষণ দিয়েছেন এর নির্মাতারা। ব্যবহারকারীর নির্দেশনা পড়তে পড়তেই পরিসংখ্যানের ভিত্তিতে পরিচিত শব্দের মধ্যে সম্পর্ক চিহ্নিত করে লেখার পরবর্তী শব্দ আঁচ করার চেষ্টা করে এটি।

আপগ্রেড আসার পর জিপিটি-৩ দিয়ে ব্রিটিশ কবি জন কিটসের ধাঁচে কবিতা লিখিয়ে নিয়েছেন এক ব্যবহারকারী। এসময় ওই ব্যবহারকারী সদ্য বাজারে আনা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সিস্টেমকে আইনস্টাইনের একটি তত্ত্বকে কবিতাকারে সহজভাবে ব্যাখ্যা করতে বলেন।  মজার বিষয় হলো খুব অল্প সময়ে এবং খুব সহজেই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স তা করতে সক্ষম হয়। জিপিটি-৩ বাণিজ্যিক পণ্য হিসেবে এপিআইসহ বিক্রি করে ওপেন এআই। তবে, ওপেনএআই অ্যাকাউন্ট থাকলে যে কেউ যৎসামান্য ফি দিয়ে কোডিংয়ের কোনো দক্ষতা ছাড়াই বিশেষ ‘প্লেগ্রাউন্ড’ ওয়েবসাইটে এআইটি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালাতে পারেন। 

প্রতিনিয়ত উন্নত দেশগুলো তাদের কৃত্রিম বুদ্ধিমত্তার প্রযুক্তিগুলো আধুনিক করে তুলছে। বর্তমানে আমাদের দৈনন্দিন জীবনে অনেক প্রযুক্তি গুলোতে ব্যবহার করা হয় আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স। বিশ্লেষকরা ধারণা করছেন ভবিষ্যতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর মাধ্যমে একটি নতুন যুগের সৃষ্টি হবে যার ফলে মানুষ যেকোন কিছু সহজে তার হাতের নাগালে পেয়ে যাবে। আপাতত প্রতিরক্ষা এবং নজরদারির ছাড়াও পরীক্ষামূলকভাবে কিছু কিছু কোম্পানি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স প্রযুক্তি ব্যবহার করছে। এতে বেশ সফলতাও এসেছে।

শেয়ার করুন